Sunday, 24 September 2017
ইভেন্ট হেডলাইন
×

Warning

Error loading component: com_languages, Component not found.

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পাঁচ দিনব্যাপী শুরু হয়েছে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা

0
0
0
s2smodern
powered by social2s

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার পূর্ণিমাগাঁতী ইউনিয়ন পরিষদের আয়োজনে ৪ জানুয়ারি সোমবার পুর্ণিমাগাঁতী গ্রামে অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। সিরাজগঞ্জসহ পাঁচটি জেলার ঘোড়া অংশ নিয়েছে প্রতিযোগিতায়। ঐতিহ্যবাহী এসব খেলাকে বর্তমান প্রজন্মের মধ্যে বাঁচিয়ে রাখতে ও স্থানীয় মানুষদের বিনোদন দিতে পূর্ণিমাগাঁতী ইউনিয়ন পরিষদ এ প্রতিযোগিতার আয়োজন করে। গতকাল সোমবার দুপুর হতেই খেলার মাঠের দিকে ছুটে চলে হাজারো মানুষ। বিকেল ৪টা বাজার আগেই মাঠের চারপাশ লোকে লোকারণ্য হয়ে ওঠে। গত বছর থেকে নতুন করে শুরু হয়েছে এ খেলা।

পূর্ণিমাগাঁতী ইউনিয়নের চেয়ারম্যান ও আয়োজক এস এম রাশেদুল হাসান বলেন, "দাদার আমলের ঐতিহ্যকে ধরে রাখতেই গত বছর থেকে নতুন করে শুরু করা হয়েছে এ প্রতিযোগিতা। স্থানীয় মানুষকে বছরে অন্তত একবার বিনোদন দিতেই এ আয়োজন। তবে এ প্রতিযোগিতার আয়োজন করতে প্রচুর অর্থের প্রয়োজন হয়।" এলাকাবাসী প্রয়োজনীয় অর্থের কিছুটা পূরণ করলেও ভবিষ্যতে কোনো প্রতিষ্ঠান তাদের এ আয়োজনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আর্থিক সহযোগিতা করার লক্ষ্যে এগিয়ে আসবেন এমনটাই প্রত্যাশা এ আয়োজকের।

নতুন করে নিজের এলাকায় ঘোড়দৌড় চালু হওয়ায় সব বয়সের মানুষই খুশি। পাঁচ দিনব্যাপী এ প্রতিযোগিতা শেষে আগামী শুক্রবার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে। তবে সোমবারের খেলায় নাটরের মানিকের বঙ্গবীর ঘোড়া প্রথম ও বগুড়ার মিলনের ঘোড়া দ্বিতীয় হয়।

ঘোড়দোড়কে সামনে রেখে গ্রামের মাঠে শুরু হয়েছে গ্রামীণ মেলা। এ উৎসবকে কেন্দ্র করে গ্রামের প্রতিটি বাড়িতে আত্মীয় স্বজন বেড়াতে এসেছে। যে কারণে গ্রামের প্রতিটি ঘরে এখন উৎসব শুরু হয়েছে।

(ই৭/সার/আহ)