Monday, 24 July 2017
ইভেন্ট হেডলাইন
×

Warning

Error loading component: com_languages, Component not found.

৫ ফেব্রুয়ারি জাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৪তম পাখি মেলা

0
0
0
s2smodern
powered by social2s

‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ এ শ্লোগানকে সামনে রেখে পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছরের ন্যায় বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে আগামী ৫ ফেব্রুয়ারি শুক্রবার থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৪তম পাখি মেলা-২০১৬।

মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. কামরুল হাসান বলেন, শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাশে মহুয়া তলায় পাখি মেলা উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

মেলার অন্যান্য আয়োজনের মধ্যে রয়েছে- আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, শিশু কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপে শিশু কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা (পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী), আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিডিও এর মাধ্যমে), পাখি বিষয়ক প্রতিযোগিতা (সবার জন্য উন্মুক্ত)। সবশেষে রয়েছে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

উল্লেখ্য, ১৯৮৬ সালে প্রথম জাবিতে পরিযায়ী পাখির আগমন ঘটে। ৫৬ প্রজাতির পরিযায়ীসহ মোট ১৭৯ থেকে ১৮৪ প্রজাতির পাখির দেখা মেলে আবাসিক এ ক্যাম্পাসটিতে। পাখি সংরক্ষণের গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০০১ সাল থেকে ধারাবাহিকভাবে ক্যাম্পাসে পাখি মেলার আয়োজন করছে প্রাণিবিদ্যা বিভাগ ও ওয়াল্ড লাইফ রেসকিউ সেন্টার।

(ই৭/সার/আহ)