Sunday, 24 September 2017
ইভেন্ট হেডলাইন
×

Warning

Error loading component: com_languages, Component not found.

৪মার্চ বাংলাদেশ পথনাটক উৎসবে নাটক “উজানিয়া”

0
0
0
s2smodern
powered by social2s

“সাম্প্রদায়িকতামুক্ত শিক্ষা চাই, মুক্ত মানবিক দেশ চাই” স্লোগান নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে দেশের ৩০টি নাট্যদল এর শগ্রহণে গত পহেলা মার্চ থেকে শুরু হয়েছে সাত দিনব্যাপী  ‘বাংলাদেশ পথনাটক উৎসব-২০১৭’।

বাংলাদেশ পথনাটক পরিষদ আয়োজিত এ নাট্যোৎসবের উদ্বোধন করেন উপমহাদেশের বিখ্যাত নাট্যকার-নির্দেশক প্রয়াত সফদার হাশমির সহধর্মিণী মলয়শ্রী হাশমি।

এ উপলক্ষে উৎসবের ৪র্থ দিন ৪ মার্চ শনিবার মঞ্চস্থ হবে খুলনার ঐতিহ্যবাহী নাট্যদল বিয়নমণি থিয়েটারের পরিবেশনায় নাটক “উজানিয়া”। নাটকটির নাট্যভাবনা ও সংগীত আয়োজন করেছেন নাট্যকার ও নির্দেশক কাজী চপল,  নির্দেশনায় শরীফ খান।

উজানিয়া সম্পর্কে নাটকটির নির্দেশক ও বিয়নমণি থিয়েটাররে সাধারণ সম্পাদক শরীফ খান বলেন, উজানিয়া একটি মিউজিক্যাল নাটক। নাটকের ব্যাপ্তিকাল ১৮ মিনিটের একটু বেশি। উজানিয়া নাটকে মুখে কোন ডায়লগ না থাকলেও, একটা মিউজিকের উপর ভিত্তি করে অভিনয় করে যায় সকলে। নাটকে সেটের কোন বাড়াবাড়ি নেই, ব্যবহার করা হয়নি কোন বাড়তি সাজসজ্জা। তিনি আরো জানান, উজানিয়া নাটকে আমরা তুলে ধরতে চেয়েছি বাংলার তথা বাঙালির ইতিহাস, ঐতিহ্য। বাঙলার নিরীহ মানুষের উপর অত্যাচার শোষণের বিরুদ্ধে বীরের মত ঘুরে দাড়াবার যে সাহসিকতার পরিচয় দিয়েছেন বাঙলার মানুষ এটা সেই গল্প। তাই নাট্যশিল্পীদের পোশাকেও থাকছেনা তেমন কোন পরিবর্তন।

পথনাটক উজানিয়া

“উজানিয়া” নাটকের মাধ্যমে সমগ্র বাঙলার একটা খন্ড চিত্র উঠে আসবে বলে মনে করেন নির্দেশক শরীফ খান। এ নাটকে অভিনয় করবেন, শরীফ খান, কাজী রুপা, জয় সরকার, জয়ন্ত ঢালী, আল-আমীন, তন্দ্রা দাস, নিপা সিকদার, আবদুল্লাহ, রাজিব, হাবিব, প্রিয়াংকা, অনিক, সবুজ, বিজয় ও বিপ্লব।

এ ছাড়া উৎসবের পঞ্চম দিন ৫ মার্চ মহুয়া সুন্দরী পালা, ষষ্ঠ দিন ৬ মার্চ গম্ভীরা ও শেষ দিন ৭ মার্চ পরিবেশিত হবে আলকাপ।

উল্লেখ্য এবার পথনাটক পরিষদের নিয়মিত নাট্য প্রদর্শনীর ২৫ বছর পূর্তি হচ্ছে। ১৯৯২ সালে পথনাটক পরিষদ গঠিত হওয়ার পর নিয়মিত পথনাটক মঞ্চায়ন করে আসছে। মহান ভাষা আন্দোলনের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ২০০২ সাল থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতার মাসের প্রথম সপ্তাহে নিয়মিতভাবে পথনাটকের উৎসব করা হচ্ছে। এতে পরিষদভুক্ত সারাদেশের নাট্যদলগুলো তাদের সমসাময়িক পথনাটক মঞ্চায়ন করে থাকে।

প্রতিদিন বিকেল ৫টা থেকে নাটকের প্রদর্শনী হবে।

ই৭/আরএস